,

নবীগঞ্জে রূপচাঁদা মাছের নামে বিক্রি হচ্ছে বিষাক্ত পিরানহা

স্টাফ রিপোর্টার : নবীগঞ্জে অসাধু মৎস্য ব্যবসায়ীরা পিরানহা মাছ চাষ করছে এবং বিক্রি করছে। নবীগঞ্জ উপজেলার সৈয়দপুর বাজার ঘুরে দেখা গেছে, সামুদ্রিক রূপচাঁদা বলে রাক্ষুসে এই পিরানহা মাছ বিক্রি করতে, জানা যায় প্রতি বাজারে বাজারেই নিষিদ্ধ বিষাক্ত পিরানহা মাছ বিক্রি হচ্ছে। নবীগঞ্জের পাইকারী মৎস্য ব্যবসায়ীরা অল্পমূল্যে এ মাছ ক্রয় করে গ্রামের সাধারণ মানুষের কাছে সামুদ্রিক রূপচাঁদা বলে বিক্রি করছে, গ্রামের নিম্ন ও মধ্যবিত্ত মানুষ না বুঝে এ মাছ ক্রয় করছে বাজার থেকে, তাদের ধারণা এ মাছ বিষাক্ত হলেও রান্না করলে ওই বিষ আগুনের তাপে নষ্ট হয়ে যায়। গতকাল নবীগঞ্জ উপজেলার সৈয়দপুর বাজার ঘুরে দেখা গেছে, মাছের স্টল ও সড়কের পাশে বিষাক্ত পিরানহা মাছ বিক্রি চলছে।
উল্লেখ্য, ২০০৮ সালের ফেব্রুয়ারি থেকে পিরানহা মাছ চাষ, উৎপাদন, পোনা উৎপাদন, বংশ বৃদ্ধি, বাজারে বিক্রি এবং বাজার থেকে ক্রয় সরকারীভাবে সম্পূর্ণ নিষিদ্ধ করা হয় এবং ২০১৪ সালের জুন থেকে আফ্রিকান পিরানহা মাছ আমদানি, উৎপাদন, বিপণনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয় ,কিন্তু নিষেধাজ্ঞা উপেক্ষা করে হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার বিভিন্ন বাজারে এগুলি বিক্রি হচ্ছে
একজন মাছ বিক্রেতা পিরানহা মাছকে সামদ্রিক রূপচাঁদা বলে বিক্রির কথা স্বীকার করে বলেন, আড়ৎ মালিকরা আমাদের কাছে বিক্রির জন্য দিচ্ছে, তাই আমরাও গ্রামে বিক্রি করছি।


     এই বিভাগের আরো খবর